সংবাদ শিরোনাম :
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বাড়ি থেকে ২২৩৮ কোটি টাকার জিনিস জব্দ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বাড়ি থেকে ২২৩৮ কোটি টাকার জিনিস জব্দ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বাড়ি থেকে ২২৩৮ কোটি টাকার জিনিস জব্দ
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বাড়ি থেকে ২২৩৮ কোটি টাকার জিনিস জব্দ

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়ি থেকে বিপুল পরিমাণ সম্পদ জব্দ করা হয়েছে। নগদ অর্থ, গয়না, হাতব্যাগসহ এসব সম্পদের আর্থিক মূল্য ২৭ কোটি ৩০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ২ হাজার ২৩৮ কোটি ৭ লাখ টাকা।

জব্দ করা সম্পদের মধ্যে ১২ হাজার পিস গয়না, বিভিন্ন ব্যাগে প্রায় তিন কোটি ডলারের সমমূল্যের ২৬টি দেশের মুদ্রা, ৪২৩টি ঘড়ি এবং ২৩৪ জোড়া সানগ্লাস। এ ছাড়া নামীদামি নকশাকারদের তৈরি খুব দামি ও শৌখিন জিনিস রয়েছে।

গত মাসে কুয়ালালামপুরে নাজিবের বিলাসবহুল ভবন এবং মূল বাড়িসহ তাঁর সঙ্গে সংশ্লিষ্ট ছয়টি স্থানে অভিযান চালিয়ে এসব মূল্যবান জিনিস জব্দ করা হয়। এ ঘটনারপর নাজিবের স্ত্রী রোজমাহের বিলাসিতার খবর মানুষের মনে ক্ষোভের জন্ম দেয়। গত ৯ মের নির্বাচনে পরাজয়ের পর রয়টার্সকে দেওয়া প্রথম সাক্ষাৎকারে নাজিব রাজাক বলেছিলেন, এসব ব্যাগের বেশির ভাগই তাঁর স্ত্রী ও মেয়ে উপহার হিসেবে পেয়েছেন। এর সঙ্গে ওয়ান এমডিবির কোনো সম্পর্ক নেই। বিশেষ করে তাঁর মেয়ে অনেক ব্যাগ বিয়েতে উপহার পেয়েছেন। এ ছাড়া শাশুড়ি রোজমাহের পছন্দ জেনে জামাতা দানিয়ার নজরবায়েব অনেক হাতব্যাগ উপহার দিয়েছেন।

নির্বাচনে জয়ী হয়ে বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে ওয়ান এমডিবি তহবিল তছরুপের অভিযোগ তদন্ত করার নির্দেশ দেন। এরই অংশ হিসেবে পুলিশ এসব অভিযান চালায়।

পুলিশ জানায়, গয়নার তালিকায় বেশির ভাগই নেকলেস ও আংটি। এ সংখ্যা যথাক্রমে ১ হাজার ৪০০ ও ২ হাজার ২০০। নেকলেসের মধ্যে সবচেয়ে দামিটির মূল্য ১৫ লাখ ডলার হতে পারে।

সংবাদ সম্মেলন করে নাজিব রাজাকের বাড়ি থেকে জব্দ করা সম্পদের ছবি প্রকাশ করে মালয়েশিয়ার পুলিশ। ২৭ জুন। ছবি: রয়টার্সমোট হাতব্যাগের সংখ্যা ৫৬৭। এর মধ্যে বিলাসবহুল ফরাসি ব্র্যান্ড হারমেসের ২৭২টি ব্যাগ রয়েছে। যেগুলোর মূল্য ১ কোটি ২৭ লাখ ২৫ হাজার ৪৭৮ মার্কিন ডলার (৫ কোটি ১৩ লাখ রিঙ্গিত)। আর অন্য ব্যাগগুলোর দাম কত হতে পারে, সে হিসাব-নিকাশ এখনো চলছে।

৪২৩টি ঘড়ির মোট দাম ১ কোটি ৯৩ লাখ ৪৮ হাজার ৬৮০ মার্কিন ডলার (৭ কোটি ৮০ লাখ রিঙ্গিত)।

জব্দ করা জিনিস এত বেশি যে সেগুলোর তালিকা করতে অনেক সময় লাগে পুলিশের। বাণিজ্যিক অপরাধ তদন্ত বিভাগের পুলিশপ্রধান অমর সিংহ বলেন, ‘আমার মনে হয়, এটি মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় জব্দ তালিকা।’ তিনি বলেন, জব্দ জিনিসপত্রের মূল্য সাড়ে ২২ কোটি ডলার থেকে ২৭ কোটি ৩০ লাখের মধ্যে হবে।

অথচ সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বেতন ছিল মাসে ৫ হাজার ৬৭০ মার্কিন ডলার (২২ হাজার ৮২৭ রিঙ্গিত)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com